1. admin@dailysarabangla24.com : admin :
  2. emon@frilix.com : dev :
  3. server@frilix.com : Frilix Group : Frilix Group
শিরোনাম :
শিবপুরে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন রাজশাহীতে কোরবানিযোগ্য পশু সাড়ে ৪ লাখের বেশি দাম চড়া হবে নালিতাবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে দুই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নারী পাবনার সুজানগরে আনারস প্রার্থীর ভোট না করায় মোটরসাইকেল সমর্থকদের বাড়িতে হামলা ও ভাংচুর লুটপাট পাবনা গণপূর্ত অধিদপ্তর কয়েককোটি টাকার বিনিময়ে ২য় দরদাতা বালিশকান্ডের হোতাকে কাজ দেওয়ার অভিযোগ র‌্যাব কুষ্টিয়া ক্যাম্প এর অভিযানে ১টি দেশীয় ওয়ান শুটারগান উদ্ধার গাজীপুরে তিন উপজেলায় নির্বাচিত চেয়ারম্যানরা হলেন পবায় সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেফতার পাবনায় অগ্রনী ব্যাংক কাশিনাথপুর শাখার ভোল্ট থেকে ১০কোটি টাকা লোপাট আটক ৩ জড়িত উর্দ্ধতন কর্তৃপক্ষ পাবনার ঈশ্বরদীতে সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড

বিষমুক্ত সবজি চাষে সফল রাজশাহী জেলার  কৃষকরা!

  • Update Time : শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২
Reading Time: < 1 minute
বিশেষ সংবাদদাতা, রাজশাহী :
রাজশাহী জেলার বাঘা চারঘাট উপজেলায় খরচ কম ও রোগবালাই কম হওয়ায় কৃষকরা সবজি চাষে বেশি ফলন পাচ্ছেন। বাজারে বিষমুক্ত সবজির ব্যাপক চাহিদা থাকায় ভালো দামে বিক্রি করতে পারছেন। ফলে এই জেলায় দিন দিন সবজির চাষ বাড়ছে।
জানা যায়, পরিবেশবান্ধব নিরাপদ সবজি উৎপাদন প্রকল্পের আওতায় রাজশাহী জেলার বাগা চারঘাট উপজেলায় প্রায় ১০০ একর জমিতে ৫ শতাধিক কৃষক সবজি চাষ করছেন। কৃষকরা এই প্রকল্পের আওতায় বিষমুক্ত ফুলকপি, বাঁধাকপি, শিম, করলা, টমেটো, বেগুনসহ বিভিন্ন শীতকালীন সবজি চাষ করেছেন। বর্তমানে অধিকাংশ কৃষক জমি থেকে সবজি তুলে বাজারে বিক্রি করছেন।
কৃষক মো. মুনাফ, ওমর ফারুক ও মো. আকতার বলেন, আমি আগে কীটনাশক দিয়ে শীতকালীন সবজি চাষ করলেও বর্তমানে কৃষি বিভাগের পরামর্শে ২ একর জমিতে ফুলকপি, বাঁধাকপি, করলা, টমেটো ও বরবটি চাষ করছি। সবজিতে রোগবালাই ও পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় খরচ কম হয়েছে। এই ২ একর জমিতে সবজি চাষে আমার ১ লাখ টাকা খরচ হয়েছে। বাজারদর ভালো আছে। আশা করছি লাভবান হতে পারবো।
কৃষক মো. ইউসুফ ও বেল্লাল হোসেন বলেন, ক্রেতাদের মাঝে বিষমুক্ত সবজির চাহিদা খুব বেশি। আর আমরা বিষমুক্ত সবজি চাষ করি। তাই আমরা সবজি অন্যান্য সবজির চেয়ে ভালো দাম পেয়ে থাকি। আগে সবজি বাজারে নিয়ে গিয়ে বিক্রি করতে হতো। এখন পাইকাররা জমিতে এসে সবজি কিনে নিয়ে যাচ্ছেন। এতে সবজি বিক্রি করে আমরা লাভবান হতে পারছি।কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা বলেন, আমরা প্রতিদিন বাঘা – চারঘাট এলাকার জমি গুলো পরিদর্শন করি। কৃষকদের সরাসরি সবজি চাষের পরামর্শ দেই। বাঘা – চারঘাট উপজেলার কৃষি সম্প্রসারণ অধিপ্তরের কর্মকর্তা বলেন, আমরা বাঘা চারঘাট উপজেলার ৫ শতাধিক কৃষককে প্রশিক্ষণ ও কারিগরি সহযোগীতা দিয়েছি। কৃষকরা আমাদের কাছ থেকে পরামর্শ নিয়ে বিষমুক্ত সবজি চাষ করছেন। আগের থেকে বেশি ফলন ও বাজারে ভালো দামে বিক্রি করে লাভবান হতে পারছেন। আশা করছি আগামীতের আরো বেশি পরিমানে সবজির চাষ হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category